দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine

দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine

দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine


নানা রকম অসাবধানতার জন্য আমাদের দুর্ঘটনায় শিকার হতে হয়। এজন্য দেহে বিভিন্ন স্থানে কেটে যায় এবং ঘা সৃষ্টি করে। যেটা বেশ যন্ত্রণাদায়ক। অনেকেই দ্রুত এর থেকে পরিত্রাণ পেতে ওষুধ সেবন করেন। তবে জানেন কি, এমন কিছু জাদুকরী খাবার ও ঘা শুকানোর ঘরোয়া উপায় রয়েছে যা খুব দ্রুত ক্ষত বা ঘা সারাতে কাজ করে। দেরি না করে চলুন এবার জেনে নেয়া যাক সেই খাবার ও ঘা শুকানোর ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত।

কাটা স্থানে একটা পরিষ্কার কাপড় বা গজ কাপড় দিয়ে চেপে ধরে রাখুন। কাপড় বা গজ কাপড় না পেলে হাতের তালু কিংবা দুই আঙুল দিয়ে চেপে ধরে রাখতে পারেন। টানা ২৫-৩০ মিনিট চাপ দিয়ে ধরে রাখলে রক্ত জমাট বেঁধে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine


দ্রুত ঘা শুকাতে কাটা জায়গায় ব্যবহার করুন;

১। দ্রুত ঘা শুকানোর জন্য  কাটা জায়গায় অ্যালোভেরা জেল লাগাতে পারেন। কিছুক্ষণ রেখে শুকিয়ে ফেলুন।

২। কেটে যাওয়া জায়গা থেকে রক্তক্ষরণ হলে রক্ত বন্ধ করতে খানিকটা গুঁড়া হলুদ ক্ষত স্থানে লাগিয়ে রাখুন।

৩। ২/৩ কাপ পানিতে এক টেবিল চামচ সাদা ভিনিগার ভাল ভাবে মিশিয়ে নিন। ওই মিশ্রণে তুলা দিয়ে বার বার ক্ষতড় জায়গায় লাগান। ক্ষত খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

৪।  কলাপাতা হাতে ঘষে নিয়ে ক্ষত স্থানে লাগিয়ে দিন। ম্যাজিকের মতো কাজ দেবে।কাটা ঘা শুকাতে ভালো কাজ কোড়ে।

৫। গাঁদা ফুলের পাঁপড়ি গরম পাণিতে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ওই পানি ক্ষত স্থানে লাগাণ, এটা দ্রুত কাটা ঘা শুকা তে সাহায্য করে ।


দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine

এবার জেনে নিব অস্ত্রোপচার পরবর্তী সময়ের খাদ্যাতালিকায় সম্পর্কে। শাকসব্জিতে থাকা ভিটামিন ও মিনারেল ক্ষতস্থান শুকাতে বেস সহায়তা করে। তবে বিভিন্ন সব্জির ভিড়ে কোনগুলি এই সময় জরুরি তা নিয়ে বিভ্রান্তি তৈরি হতে পারে। তবে এসময় গাজর, ক্যাপসিকাম, ব্রকোলি, মিষ্টি আলু, বাঁধাকপি বেশি বেশি খাওয়া দরকার। এগুলো কার্বোহাইড্রেটের সমৃদ্ধ যা ঘা শুকাতে সাহায্য করে। তাছা়ড়া এই সময় শরীরে বেশি বেশি ক্লান্তি অনুভূত হয়। এই সব্জিগুলিতে থাকা ভিটামিন এ, ভিটামিন সি, ও ফাইবার শারীরিক দুর্বলতা কাটিয়ে শরীর সুস্থ ও সতেজ রাখে।

দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine


ফ্যাট সমৃদ্ধ খাবার 

ফ্যাট মানেই শরীরের পক্ষে ক্ষতিকর নয়। এর মধ্যে উপকারী ফ্যাটও রয়েছে। অস্ত্রোপচারের পর ফ্যাট সমৃদ্ধ খাবার খাওয়ার প্রয়োজনীয়তা বৃদ্ধি পায়। অলিভ অয়েল, নারকেল তেল এবং বাদামে রয়েছে ভরপুর ফ্যাট। এসব খাবার প্রতিরোধ শক্তি বাড়াতে এবং সংক্রমণের সম্ভাবনা কমাতে সাহায্য করে।


দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine

মাংস 

শরীরে কোনও অস্ত্রোপচার অথবা যেকোনো ঘা হলে খাদ্যতালিকায় উচ্চ পরিমাণে প্রোটিন ও আয়রন জাতীয় খাবার রাখাটা জরুরি।  অস্ত্রোপচার অথবা যেকোনো ঘা হলে শরীরের মাংসপেশি ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কা থাকে। পেশি সুস্থ  সবল রাখতে সামুদ্রিক মাছ, মুরগির মাংস, মুসুর ডাল,বিনস, ডিম এবং বাদামের মত‌ো প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন।

দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine


ডায়াবেটিস রোগীর পায়ের ঘা শুকানোর উপায় 

ডায়াবেটিস হলে সামান্য কেটে গেলে অথবা ক্ষত হলে তা আর সারতে চায় না। রক্তে শর্করা বাড়ার জন্য ক্ষতিগ্রস্ত হয় স্নায়ু। এতে অনুভূতি লোপ পায়। এতে পায়ে আঘাত লাগলেও ব্যথা-বেদনা পায় না আক্রান্ত ব্যক্তি। সে কারণে ছোট আঘাত থেকে অগোচরেই সৃষ্টি হয় ক্ষত। এ ছাড়া ডায়াবেটিস রোগীর রক্তনালিতে রক্ত চলাচল কমে যায় বলে ঘা শুকাতে বেস সময় লাগে। সব মিলিয়ে ছোটখাটো ক্ষত জটিল আকার ধারণ করে। এমনকি পায়ে গ্যাংগ্রিন হতে পারে। কখনো কখনো কেটে ফেলতে হতে পারে পা। তাই ডায়াবেটিস রোগীদের পায়ের যত্ন নিতে হবে।


দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine


নিয়মিত পা পর্যবেক্ষণ

প্রতিদিন সময় করে পা পর্যবেক্ষণ করবেন। কোথাও কাটাছেঁড়া, সামান্য ক্ষত, ফোসকা বা ফোড়া, পা ফুলে যাওয়া, চামড়া লাল হওয়া কিংবা নখের সমস্যা হলে সতর্ক হতে হবে। আঙুলের ফাঁকে অনেক সময় ছত্রাক হয়। তাই পায়ের ওপর ও নিচে, আঙুলের ফাঁক ভালো করে দেখতে হবে।

পা পরিষ্কার রাখুন

প্রতিদিন কুসুম–গরম পানি দিয়ে পা পরিষ্কার করতে হবে। বেশি গরম পানি ব্যবহার করা যাবে না। পা ধোয়ার পর শুকনা কাপড় বা টিস্যু পেপার দিয়ে পা মুছতে হবে। বাইরের নোংরা ময়লা পায়ে লাগলে দ্রুত ধুয়ে ফেলতে হবে।

দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine


আর্দ্রতা বজায় রাখা

স্নায়ুর ব্যাধি হলে ঘাম নিঃসরণ কমে যায়। এজন্য পা শুকনো খসখসে হয়ে জায়। শুষ্ক পা ফেটে অনেক সময় ঘা হয়ে যায়। সে জন্য পা পরিষ্কার করে শুকানোর পর পেট্রোলিয়াম জেলি অথবা অলিভ ওয়েল দিতে হবে।

নখ কাটার সময় সতর্কতা

প্রথমে নখ কাটতে হবে সোজা করে। তারপর দুই প্রান্ত কাটতে হবে। বেশি গভীর করে কাটা যাবে না। ঘুরিয়ে নখ কাটলে অনেক সময় চামড়া কেটে জায়। তাই নখ বেশি ছোট করতে গিয়ে যাতে চামড়ায় আঘাত না লাগে, সেদিকে লক্ষ রাখতে হবে।


দ্রুত ঘা শুকানোর উপায়/Gha Saranor Medicine


জুতা নির্বাচন

কখনোই খালি পায়ে হাঁটা যাবে না। এমনকি ঘরেও না। বাইরে গেলে আরামদায়ক এবং নরম সোলের জুতা পরতে হবে। জুতা বেশি আঁটোসাঁটো কিংবা ঢিলেঢালা হওয়া যাবে না। 

নিজে নিজে চিকিৎসা নয়

ফোসকা, কড়া, গুটি ইত্যাদি নিজে নিজে কাটা বা ওঠানো মোটেও উচিত নয়। ফোসকা কিংবা কড়া উঠলে কর্ন প্লাস্টার ব্যবহার করুন এবং চিকিৎসকের পরামর্শ নিন। পায়ে রক্ত চলাচল জরুরি। দীর্ঘ সময় বসে থাকার সময় পা উঁচুতে হবে। চেয়ারে বসে টেবিলে বা খাটে পা তুলে রাখুন। এতে রক্তপ্রবাহ ঠিক থাকবে।


সর্বোপরি চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখুন এবং ধূমপান বর্জন করুন। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা মেনে চলতে হবে। নিয়মিত শরীরচর্চা করতে হবে। পরিস্থিতি খারাপ হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

দ্রুত ঘা শুকানোর উপায়,Gha Saranor Medicine,ঘা শুকানোর ঘরোয়া উপায়,ডায়াবেটিস রোগীর পায়ের ঘা শুকানোর উপায়,কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম,কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায়,ঘা শুকানোর ওষুধের নাম,অপারেশন রোগীর খাবার তালিকা,ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা,

Post a Comment

0 Comments