বুকে গ্যাসের ব্যথা কমানোর উপায়/Buker Betha Komanor Upay

বুকে গ্যাসের ব্যথা কমানোর উপায়/Buker Betha Komanor Upay  


বুকে গ্যাসের ব্যথা কমানোর উপায়/Buker Betha Komanor Upay 


সাধারণত অতিরিক্ত অ্যাসিড থেকে বুকে গ্যাস্ট্রিকের ব্যথা হয়। সঙ্গে থাকে পেট ফোলা ফোলা ভাব বা ফাঁপা ও হজম জনিত সমস্যা। এই সমস্যা দূর করতে সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ করা জরুরি।

 কার্বোহাইড্রেট জাতীয় খাবার বেশি খাওয়া হলে অথবা খাওয়ার সময় বাতাস গ্রহণের ফলে কিংবা কোনো খাবার সইতে না পারলে পেটে গ্যাস তৈরি হতে পারে। কিছুক্ষেত্রে অত্যধিক গ্যাস জমতে পারে, যার ফলে বুকে গ্যাসের ব্যথা হয়। পেট ফেঁপে যেতে পারে অথবা ব্যথা করতে পারে।

অধিকাংশ সময় চিকিৎসা ছাড়াই বুকে গ্যাসের ব্যথা দূর হয়ে যায়।গ্যাস জনিত ব্যথা থেকে দ্রুত নিস্তার পেতে চাইলে কিছু উপায় অবলম্বন করতে পারেন। ডাক্তারি প্রতিবেদন প্রকাশিত বুকে ব্যথা দূর করতে সহায়তা করে এমন কয়েকটি খাবারের নাম সম্পর্কে জানানো হল।



বুকে গ্যাসের ব্যথা কমাতে 'দই'

দই উপকারী ব্যাক্টেরিয়ার ভালো উৎস এটা হজমে এবং বুকে গ্যাসের ব্যথা কমাতে ভালো কাজ করে। পানির সঙ্গে দই মিশিয়ে পানীয় তৈরি পান করতে পারেন। এতে ভাজা জিরা ও বিট লবণ মিশিয়ে স্বাদ বাড়াতে পারেন। 


বুকে গ্যাসের ব্যথা কমানোর উপায়/Buker Betha Komanor Upay 


বুকে গ্যাসের ব্যথা কমাতে 'ভেষজ চা'

ভেষজ চা নানান ঔষধি গুণ সম্পন্ন গাছ পাতা দিয়ে তৈরি করতে হয়। এগুলো শক্তিশালো অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ। ভেষজ চা হজমে সাহায্য করে ও বুকে গ্যাসের ব্যথা কমায়। ভেষজ উপাদানের মধ্য আদা, পুদিনা, ক্যামোমাইল ও লেবু উল্লেখ্যযোগ্য। ভেষজ চা বুকে গ্যাসের ব্যথা কমাতে ভাল কাজ করে । 

বুকে গ্যাসের ব্যথা কমাতে 'ভিনিগার'

এক গ্লাস পানিতে দুই চা-চামচ ভিনিগার মিশিয়ে পান করুন। বুকে গ্যাসের ব্যথা কমাতে এই ভাবে  নিয়মিত ভিনিগার গ্রহণ করা যেতে পারে। এটা বুকে গ্যাসের ব্যথা কমাতে ভাল ফলাফল পাওয়া যাবে। 

বুকে গ্যাসের ব্যথা কমাতে 'ব্যায়াম'

নিয়মিত ব্যায়াম কিংবা অল্পও সময় নিয়ে হাঁটাহাঁটির অভ্যাস করুন। এতে বুকে গ্যাস জমতে পারবে না। যেটা বুকে গ্যাসের ব্যথা কমাতে ভাল কাজ করে । 

বুকে গ্যাসের ব্যথা কমানোর উপায়/Buker Betha Komanor Upay 


বুকে গ্যাসের ব্যথা কমাতে 'সবজি'

উচ্চ আঁশ সমৃদ্ধ খাবার: উচ্চ আঁশ সমৃদ্ধ খাবার সবুজ শাক সবজি হজম ক্রিয়া উন্নত করে ও বুকে গ্যাসের ব্যথা কমাতে সহায়তা করে। বুকে গ্যাসের ব্যথা স্বাস্থ্য কে ভালো রাখতে ব্রকলি বেশ ভালো। এটা আঁশ সমৃদ্ধ হওয়ার পাশাপাশি সালফোরাফেন যৌগের উৎস যা, বুকে গ্যাসের ব্যথা সমস্যা সৃষ্টিকারী হেলিকোব্যাক্টর পাইলোরি ব্যাক্টেরিয়া ধ্বংস করে।

বুকে গ্যাসের ব্যথা কমাতে 'মৌরি বীজ'

মৌরি বীজ বুকের গ্যাসের ব্যথা কমাতে উপকারী। মৌরিতে রয়েছে কপার, পটাশিয়াম,ক্যালিশিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, আয়রনের মতো খনিজ। এতে আছে গুরুত্বপূর্ণ উদ্ভিদ যৌগ যা বুকে গ্যাসের ব্যথা কমাতে সহায়তা করে, খাবার হজমে সহায়তা করে, বদহজম ও কোষ্ঠকাঠিন্যের লক্ষণ দূর করতে সহায়তা করে। 

বুকে গ্যাসের ব্যথা কমানোর উপায়/Buker Betha Komanor Upay 


বুকে গ্যাসের ব্যথা কমাতে 'পিপারমিন্ট অয়েল'

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, পিপারমিন্ট অয়েল সাপ্লিমেন্ট গ্রহণে আইবিএসের উপসর্গ তথা কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, অত্যধিক গ্যাস ও বুকে গ্যাসের ব্যথা কমাতে ভালো কাজ করে। খাবার খাওয়ার এক ঘণ্টা আগে এই সাপ্লিমেন্ট সেবন করতে পারেন।

বুকে গ্যাসের ব্যথা কমাতে 'শসা'

 পেট ও বুকে ঠাণ্ডা রাখতে শসার তুলনা হয় না। এতে রয়েছে ফ্লেভানয়েড ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা বুকে গ্যাসের  চাপ কমিয়ে আনে এবং বুকের জ্বালা দূর করে।

বুকে গ্যাসের ব্যথা কমাতে 'অ্যাপল সাইডার ভিনিগার'

অন্ত্রে অ্যাসিডিক মাইক্রোন পরিবেশ তৈরি করে এবং হজমে সহায়ক এনজাইমকেও সক্রিয় করে। এটা এইভাবে হজমে সহায়তা করে,বুকে গ্যাসের ব্যথা কমায়। গ্যাসের নানান সমস্যা যেমন- পেট ব্যথা ও পেট ফোলাভাব কমায়।

বুকে গ্যাসের ব্যথা কমানোর উপায়/Buker Betha Komanor Upay 


বুকে গ্যাসের ব্যথা কমাতে 'লবঙ্গ'

বুকে গ্যাসের ব্যথা, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদির জন্য লবঙ্গ ব্যবহার করা হয় প্রাচীনকাল থেকেই। লবঙ্গ চিবিয়ে খাওয়া বা খাবারের পরে এলাচের সঙ্গে লবঙ্গের গুঁড়া মিশিয়ে এক কাপ চা পানে অ্যাসিডিটি কমায় এবং অতিরিক্ত গ্যাস দূর করতে সহায়তা করে। যেটা বুকে গ্যাসের ব্যথা কমাতে ভাল কাজ করে । 

বুকে গ্যাসের ব্যথা কমাতে 'পুদিনা পাতা'

পুদিনা পাতার তেল ডায়রিয়া, গ্যাস, কোষ্ঠকাঠিন্য দূর করতে ভূমিকা রাখে। পুদিনা পাতায় থাকা অ্যান্টিপেসমোডিক গুণাগুণ বুকে গ্যাসের ব্যথা কমাতে সাহায্য করে। যারা প্রতিনিয়ত বুকে গ্যাসের ব্যথায় ভোগেন তারা খাওয়ার আধঘন্টা আগে পুদিনা পাতার ক্যাপসুল খেতে পারেন। বুকে গ্যাসের ব্যথা নিরাময়ে এই পাতার রস ও তেলে ভালো ফলাফল পাওয়া জায়। 


ঘরোয়া এসব পদ্ধতি অনুসরণ করার পরও বুকে গ্যাসের ব্যথা না কমলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

বুকে গ্যাসের ব্যথা কমানোর উপায়, Buker Betha Komanor Upay,বুকে গ্যাস জমার লক্ষণ,গ্যাস্ট্রিক বুকে ব্যাথা ,গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায়,গ্যাসের ব্যথা কমানোর উপায় ,গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়,বুকে ঠান্ডা লাগলে করণীয়,গ্যাসের ব্যথা কমানোর উপায়।

Post a Comment

0 Comments