স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali 



স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায় । স্থায়ীভাবে ফর্সা হওয়ার দুটি সহজ উপায়. নিজেকে সবসময় সুন্দর এবং আকর্ষণীয় রাখাটা হল জীবনেরই একটা অংশ। আপনি নারী অথবা পুরুষ হোন, একটি সুন্দর ত্বকএর কদর কিন্তু সর্বত্রই। আসুন জেনে নিই ত্বক স্থায়ীভাবে ফর্সা করার দুটি ঘরোয়া উপায়।

 রূপচর্চায় দুধ এবং কাঁচা হলুদের ব্যবহার যুগ যুগ ধরে হয়ে আসছে। প্রতিদিন এক গ্লাস উষ্ণ গরম দুধে আধা চা চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে পান করুন। এভাবে পান করতে না পারলে এর সাথে মধু মিশিয়ে নিন। নিয়মিত হলুদ মেশানো দুধ পান করলে আপনার রং হয়ে উঠবে ভেতর থেকে ফর্সা।


স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


দুধে কাঁচা হলুদ বাটা না মিশিয়ে এর পরিবর্তে  আরেকটি কাজ কতে পারেন । দেড় ইঞ্চি সাইজের এক টুকরো হলুদ নিন। তারপর ছোট ছোট টুকরো করে কেটে এক গ্লাস দুধে দিয়ে ভালো করে চুলায় ফুটিয়ে নিন। এরপর দুধে গাঢ় হলুদ রঙ ধরলে পান করুন। এভাবে প্রতিদিন একবার পান করবেন।


স্থায়ীভাবে ত্বক ফর্সা করতে হলুদ

শুধু দুধের সাথে নয়, বাহ্যিক রূপচর্চাতেও হলুদ আপনার রঙ পরিষ্কার করতে সহায়তা করবে। বিশেষ করে কালচে ছোপ দূর করতে এই পদ্ধতি খুব কার্যকর। এজন্য  তিন টেবিল চামচ দুধ,এক টেবিল চামচ লেবুর রস , এবং কাঁচা হলুদ বাটা এক চা চামচ।

এরপর দুধ, লেবুর রস ও হলুদ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। সারা মুখে এই পেস্ট ভালভাবে লাগিয়ে প্যাকটি শুকনোর আগ পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়ে এবং নরম তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। গরম পানি দিয়ে মুখ ধোবেন যাবে না এবং অন্তত ১২ ঘণ্টা রোদে যাবেন না।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali

 মুখের তৈলাক্ততা দূর করার উপায়' জানতে এখানে ক্লিক করুন

▶ মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়' জানতে এখানে ক্লিক করুন

▶ চোখের পাপড়ি ঘন করার উপায়' জানতে এখানে ক্লিক করুন

স্থায়ীভাবে কালো হাত পা ফর্সা করার ঘরোয়া উপায়

বেশিরভাগ মে এবং ছেলেদের  শরীরের অন্যান্য অংশের তুলনায় হাত পা একটু বেশি কালো হয় থাকে। মুখ, হাত ও পায়ের রঙের ভিন্নতার কারনে সবারই দুশ্চিন্তার কারণ। শুধু মুখের সৌন্দর্যের কারনে আপনার আসল সৌন্দর্য প্রকাশ পায় না। শরীরের সৌন্দর্যের প্রকাশ করতে হাত পায়েরও বিশেষ ভূমিক রয়েছে। ফর্সা হাত পা ছাড়া হয়তো আপনি অনেক ফ্যাশন থেকে নিজেকে গুতিয়ে রাখছেন।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


স্থায়ীভাবে কালো হাত পা ফর্সা করার উপায় 

কালো হাত পা অনেকেরই কষ্টের কারণ হয়ে থাকে । আবার কখনো কখনো লজ্জার কারণ হয়ে থাকে। হাত পা কালো হওয়ার জন্ অনেকেই মনঃক্ষুণ্ণতায় ভোগেন। এজন্য  আপনার ফর্সা মুখের সাথে সামঞ্জস্য করতে প্রয়োজন ফর্সা হাত পা। তাই জেনে নিন হাত পা ফর্সা করার উপায় ও উপকরণ গুলি।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


০১. কাঁচা দুধ হাত পা ফর্সা করতে খুবই কার্যকরী। কাঁচা দুধে আছে ল্যাকটিক এসিড,যেটা ত্বকের ভিতর থেকে ফর্সা করতে সাহায্য করে । হাত পায়ে কাঁচা দুধ ব্যবহার করতে আপনি প্রথমে একটি তুলার বল বানান। এরপর তুলার বল কাঁচা দুধে ভিজিয়ে হালকা ভাবে হাত ও পায়ে ভালোভাবে ঘষিয়ে ঘষিয়ে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুল। প্রতিদিন হাত পায়ে কাঁচা দুধ ব্যবহার করলে খুব কম সময়েই আপনি সুন্দর হাত পা পাবেন।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali

▶ খামচির দাগ দূর করার উপায়' জানতে এখানে ক্লিক করুন

▶ নাইট ক্রিম বানানোর পদ্ধতি' জানতে এখানে ক্লিক করুন

▶ চুল স্ট্রেইট করার ঘরোয়া পদ্ধতি' জানতে এখানে ক্লিক করুন

০২. দুধ ও শুকনা কমলার খোসা, শুকনা কমলার খোসা আপনার ত্বকের জন্য খুবই উপকারি। বিশেষ করে কমলার খোসা ত্বকের কালচে ভাব দূর করে এবং ত্বকের ময়লা পরিস্কার করে। আপনি প্রথমে কড়া রোদে কমলার খোসা ভালোভাবে শুকিয়ে নিন। কমলার খোসা শুখিয়ে গেলে শেগুলো ভালোভাবে পাউডার করে একটি পাত্রে সংরক্ষন করুন। 

এরপর ৪ টেবিল চামচ শুখনা কমলার খোসার গুঁড়ো নিয়ে তার সাথে দুধ মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। পেস্টটি হাতে ও পায়ে লাগিয়ে নিন এরপর লাগাসে শেষ ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি আপনার হাত ও পা থেকে ময়লা দূর করে আপনাকে দিবে স্থায়ীভাবে ফর্সা ও উজ্জল হাত পা। আপনার হাত পা সুন্দর করতে সপ্তাহে তিন থেকে চারবার এই মাস্কটি ব্যাবহার করুন।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


৩. টমেটোর রসের সাথে চন্দনের গুঁড়া ও হলুর মিক্স, টমেটোর রসে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রাকৃতিক ব্লিচিং অ্যাজেন্ট, যা ত্বককে উজ্জ্বল করে। তাই ত্বক ফর্সা করতে এর ব্যবহার দারুণ কার্যকর । ত্বক থেকে বয়সের দাগ, রোদের পোড়া দাগ ও ব্রনের দাগ দূর করে। চন্দনের গুঁড়া ত্বকের ভিতর থেকে ময়লা পরিস্কার করে এবং ত্বককে ফর্সা করতে সাহায্য করে। এই মাস্কটি ব্যবহার করতে প্রথমে দুই টেবিল চামচ টমেটোর রস, এক চামচ হলুদের গুঁড়া ও দুই টেবিল চামচ চন্দনের গুঁড়ার সাথে গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। পেস্টটি হাত পায়ে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থকে তিন দিন এই মাস্কটি ব্যাবহার করে আপনি পেতে পারেন ফর্সা হাত ও পা।


৪. মধু ও দারুচিনির মাস্ক, ত্বককে অনেক ফর্সা করতে সাহায্য করে মধু। কালো হাত পা থেকে মুক্তি পেতে মধু বেশ সহায়ক। মধুর সাথে দারুচিনির গুঁড়া মিশিয়ে কালো হাত পায়ের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। মাস্ক তৈরি করতে প্রথমে ২ চা চামচ দারুচিনির সাথে ২ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার কালো হাত ও পায়ে মাস্কটি লাগিয়ে নিন এবং ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। এই মাস্কটি সপ্তাহে দুই দিন ব্যবহার করলেও আপনি পেতে পারেন স্থায়ীভাবে ফর্সা হাত ও পা।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


৫. এলোভেরা ও শসার রস, বহু গুনাগুন সম্পন্ন এলোভেরার। স্বাস্থ্য, ত্বক ও চুলের যত্নে বেশ উপকারি এলোভেরার রস। এলোভেরার রস ত্বকের ভিতরের কোষ গুলোকে পরিষ্কার করে ও দাগ দূর করে। শসার রস কালো দাগ দূর করতে বেশ প্রচলিত। এটি তৈরি করতে প্রথমে ১ টেবিল চামচ এলো ভেরার রস নিন এবং তার সাথে ৩ টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি হাতে ও পায়ে লাগান। লাগানোর ১০ মিনিট পর তা ধুয়ে ফেলুন। আপনি চাইলে ম্যাসাজ করতে পারেন। হাত, পায়ের কালো দাগ ও রোদের পোড়া দাগ দূর করতে এটি বেশ উপযোগী। তাই সপ্তাহে ২ বার মিশ্রণটি হাত পায়ে লাগালে পাবেন স্থায়ীভাবে ফর্সা হাত ও পা।

▶ মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া পদ্ধতি' জানতে এখানে ক্লিক করুন

▶ চুলের যত্নে হেয়ার প্যাক' জানতে এখানে ক্লিক করুন

▶ মেছতা দূর করার ঘরোয়া উপায়' জানতে এখানে ক্লিক করুন

৬. আলুর সাথে লেবুর রস, আলু এবং লেবু ত্বকের পোড়া দাগ ও কালো দাগ দূর করতে বেশ ভালো কাজ করে। এটা তৈরী জন্য প্রথমে আপনি ১ টেবিল চামচ আলু এবং লেবুর রস করে মিশিয়ে মিশ্রণ তৈরী করুন। এরপর ১৫ থেকে ২০ মিনিটের জন্য মিশ্রণ টি হাত ও পায়ে লাগিয়ে রাখুন। তারপর পরিস্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার মিশ্রণ টি ব্যবহার করে স্থায়ীভাবে হাত পা ফর্সা হয়ে যাবে।    

 

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


৭. ময়েশ্চারাইজার জেল, আপনার হাত পায়ের ত্বক সুন্দর করতে বাজার থেকে কিনে ব্যবহার করছেন লোশন, ক্রিম ও ময়েশ্চারাইজার। কিন্তু তার পরেও হাত পায়ের কালচে ভাব দূর যাচ্ছে না! তাই ঘরে বসেই বানিয়ে ফেলুন ময়েশ্চারাইজার জেল। ময়েশ্চারাইজার জেল বানাতে একটি খালি বোতলের অর্ধেকটা ভরে নিন গোলাপ জল দিয়ে, বাকি অর্ধেক অংশের অর্ধেকটা ভরে নিন অলিভ অয়েল অথবা বাকি অর্ধেকটা গ্লিসারিন দিয়ে পূর্ণ করুণ। তারপর এগুল একসাথে ভালোভা্সাথে মিসিয়ে নিন। রাতে ও গোসলের পর এই মিশ্রণ জেল টি কালো হাতে ও পায়ে লাগিয়ে নিন। প্রতিদিন এই ভাবে ২ বার করে লাগালে ধীরে ধীরে আপনার হাত পা স্থায়ীভাবে ফর্সা, কোমল ও লাবণ্যময়ী হয়ে উঠবে। তাই ফর্সা হাত পা পেতে এই ঘরোয়া জেলটি ব্যাবহার করুন। ব্যবহারের পূর্বে অবশ্যই বোতলটি ঝাকিয়ে নিন।

 

৮. পাকা পেঁপে, হাত পায়ের কালচে ভাব দূর করতে পাকা পেঁপে বেশ উপকারী। পাকা পেঁপে রোঁদে পোড়া ভাব ও হাত পায়ের কালচে দাগ দূর করতে স্থায়ীভাবে কাজ করে। তাই আপনার হাত পা স্থায়ীভাবে ফর্সা করতে পাকা পেঁপের পেস্ট তৈরি করে নিন। তারপর হাত ও পায়ে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে দিন। লাগানোর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ৩ দিন পাকা পেঁপে লাগাতে পারেন, যতদিন না আপনি ভালো ফলাফল পাচ্ছেন।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


৯. বেসনের মাস্ক, ত্বককে পরিস্কার করে ত্বকের লাবণ্যতা ফিরিয়ে আনে বেসন। বেসনের মাস্ক ব্যাবহার করে আপনি পেতে পারেন ফর্সা হাত পা। ফিরে পাবেন হারানো লাবণ্যতা। এটি তৈরি করতে প্রথমে ২ টেবিল চামচ বেসন, ১ চা চামচ হলুদের গুঁড়া, ২ টেবিল চামচ কাঁচা দুধ বা গোলাপ জল ও তার সাথে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর হাত ও পায়ে লাগিয়ে নিন এবং ১৫ মিনিটের ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করেন এতে স্থায়ীভাবে হাত পা ফর্সা হয়ে যাবে।

 মুখের ছোট ছোট ব্রণ দূর করার উপায়' জানতে এখানে ক্লিক করুন

▶ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন' জানতে এখানে ক্লিক করুন

১০। অলিভ অয়েল, অলিভ অয়েলে আছে প্রচুর পরিমানে ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্টচ। হাত পা কালো হওয়ার প্রধান কারণ হল শুষ্কতা। তাই প্রতি রাতে কালো হাত পায়ে লাগিয়ে নিন অলিভ অয়েল। এতে করে আপনার হাত পা স্থায়ীভাবে ফর্সা হয়ে উঠবে।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়/Skin Glowing Tips In Bengali


হাত পায়ের যত্নে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল পরিষ্কার হাত পা। সব সময় হাত পা পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। বাহির থেকে ফিরে মুখের সাথে সাথে হাত পা পরিস্কার করুন। এতে করে হাত পায়ে ময়লা জমবে না।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়,Skin Glowing Tips In Bengal ,রাতারাতি ফর্সা হওয়ার উপায়,প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায়,কালো থেকে ফর্সা হওয়ার উপায়,৭ দিনে ফর্সা হওয়ার ক্রিম,স্থায়ী ফর্সা হওয়ার উপায়,স্থায়ীভাবে ফর্সা হওয়ার নাইট ক্রিম,আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়,কালো থেকে ফর্সা হওয়ার উপায়,হাত পা ফর্সা করার উপায়,কালো থেকে ফর্সা হওয়ার উপায়,ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

Post a Comment

0 Comments