কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


২০২২ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজিত দেশ কাতার। বিশ্বের ইতিহাসে এটিই হল সবথেকে ব্যয়বহুল বিশ্বকাপ। কারণ এই বিশ্বকাপ উপলক্ষে কাতার ২২০ বিলিয়ন ডলার খরচ করেছেন।


অতীতে সর্বোচ্চ অর্থ খরচ করা হয়েছিল ব্রাজিল বিশ্বকাপে।তখন খরচ হয়েছিল মাত্র ১৫ বিলিয়ন ডলার। এ বাড়ি কোন মুসলিম রাষ্ট্র এবং আরব দেশ ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। সমগ্র এশিয়া মহা দেশের মধ্যে এটি দ্বিতীয় বিশ্বকাপ আয়োজন। এর আগে ২০০২ সালে জাপান এবং দক্ষিণ কোরিয়া এশিয়া মহাদেশের মধ্যে প্রথম ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছিল। 

বিশ্বকাপ আয়োজিত করা দেশগুলোর মধ্যে কাতারই সব থেকে ছোট দেশ। এর আগে সব থেকে ছোট দেশ বিশ্বকাপ আয়োজিত করেছিল সুইজারল্যান্ড। এ বিশ্বকাপ আরেকটি কারণ এর জন্য বিশেষ আর তা হলো ৩২ টি দলের অংশগ্রহণের আয়োজিত বিশ্বকাপের শেষ আসর বসবে কাতারে।২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপে ৪৮ টি দল অংশগ্রহণ করবে। সে আসর আয়োজিত করবে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা। বিশ্বকাপ সাধারণত জুন জুলাই মাসে আয়োজন করা হয়। 

কিন্তু গ্রীষ্মকালে কাতারের তাপমাত্রা থাকে প্রায় ৫০ডিগ্রি সেলসিয়াস। সে কারণে বিশ্বকাপে আসর নভেম্বর নিয়ে যাওয়া হয়েছে। সে বিচারে এটি প্রথম বিশ্বকাপ জেটি শীতকালে আয়োজিত করা হয়েছে। কাতারে বিশ্বকাপ শুরু হবে ২১ নভেম্বর আর শেষ হবে ১৮ ডিসেম্বর। কাতারের ৫ শহরে ৮ টি মাঠে এ আসরের খেলাগুলো অনুষ্ঠিত হবে। বিশ্বকাপ আয়োজিত করার কারণে কাতার অনেকগুলো নতুন স্টেডিয়াম নির্মাণ করেছেন। এবং কাতারের পুরনো স্টেডিয়াম ভেঙে নতুন করে নির্মাণ করা হয়েছে। বিশ্বকাপ উপলক্ষে ১২টি স্টেডিয়াম প্রস্তুত করার কথা ছিল কাতারের। কিন্তু পরে অত্যাধিক খরচের কথা বিবেচনা করে পরে তারা ৮ স্টেডিয়াম প্রস্তুত করার চিন্তাভাবনা করেন।


১। লুসাইল স্টেডিয়াম:Lusail stadium

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


কাতারে লুসাইল এ অবস্থিত লুসাইল আইকনিক স্টেডিয়াম একটি অত্যাধুনিক স্টেডিয়াম। এ স্টেডিয়াম এ প্রায় ৮০ হাজার

দর্শক একসাথে বসে খেলা উপভোগ করতে পারবে। এখানেই ২০২২ সালে ফিফা বিশ্বকাপ এর ফাইনাল খেলা অনুষ্ঠিত করা হবে। ব্রিটিশ সংস্থ স্টার্স পার্টনার স্টেডিয়ামটির নকশা করেছে।

এ স্টেডিয়াম নকশার অনুপ্রেরণা নেয়া হয়েছে কাতারের ঐতিহ্যবাহী খেজুর রাখার পাত্র বা খেজুরের বাটি দেখে। এবং এর উপরে ইসলামিক কারুকার্যের প্রতিফলন ঘটেছে। দূর থেকে দেখলে মনে হবে স্টেডিয়ামটি ভাসমান রয়েছে। স্টুডিয়াম এ প্রবেশ করার জন্য কয়েকটি সেতু ও ব্রিজ নির্মাণ করা হয়েছে।

এ স্টুডিয়াম এর উপরের ছাদ বন্ধ করা ও খোলার ব্যবস্থা আছে। ছাদ বন্ধ অবস্থায় শীততাপ নিয়ন্ত্রণ করা যাবে। কাতারের রাজধানী দোয়া থেকে সড়কপথে যোগাযোগের জন্য স্টেডিয়াম পর্যন্ত একটি মেট্রোরেল লাইন বসানো হয়েছে। সমস্ত স্টেডিয়ামটি চলবে সৌর বিদ্যুতে। বিশ্বকাপ শেষ হলে স্টেডিয়ামটি ৪০হাজার আসনে রূপান্তর করা হবে ।

২। আল বাইত স্টেডিয়াম: Al Bayt Stadium

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


কাতারে আল খুল এলাকায় অবস্থিত আল বাইত স্টুডিয়াম। এ স্টেডিয়ামে প্রায় ৬০ হাজার দর্শক একসাথে খেলা উপভোগ করতে পারবে। এছাড়া সংবাদ কর্মীদের জন্য আরও ১ হাজার আসন রয়েছে। স্টেডিয়াম নির্মাণ শৈলী এবং পরিবেশ বান্ধব ডিজাইনের কারণে স্থাপনাটি বিশেষ স্বীকৃতি অর্জন করেছে।

আর স্টুডিয়াম এর ভিতরে রয়েছে আবাসিক হোটেল। সে হোটেলের বারান্দা থেকে মাঠের ফুটবল খেলা সরাসরি দেখতে পারবেন। স্টেডিয়ামের গাড়ি পার্ক করার জন্য অনেক জায়গা রয়েছে এখানে একসাথে ৬ হাজার গাড়ি,১হাজার ট্যাক্সি,৭০০টি

বাস, অনেকগুলো ওয়াটার ট্যাক্সি রাখা যাবে। স্টেডিয়ামে প্রবেশ করার জন্য কয়েকটি সেতু ও ব্রিজ নির্মাণ করা হয়েছে।


৩। স্টেডিয়াম ৯৭৪:Stadium 974

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


স্টেডিয়াম ৯৭৪ এর পূর্ব নাম ছিল রাজ আবু আবুদ স্টেডিয়াম। স্টেডিয়ামে দর্শক ধারন ক্ষমতা প্রায় ৪০ হাজার। স্টেডিয়ামটি কাতার বিশ্বকাপের অন্যতম চমক কারণ এটি এক ধরনের পরিবর্তন যোগ্য বা পরিবহন যোগ্য স্টেডিয়াম। স্টেডিয়ামের নকশা শিপিং কন্টেনার কে প্রাধান্য দেওয়া হয়েছে। এর নাম ৯৭৪ রাখার কারণ হল কাতারের আন্তর্জাতিক ডায়াল কোড প্লাস ৯৭৪ শুধু তাই নয় স্টেডিয়াম নির্মাণের ৯৭৪ টি শিপিং কন্টেনার ব্যবহার করা হয়। স্টুডিয়াম ৯৭৪ এর ডিজাইন করেছে

স্পেন এর স্থাপক বিশেষজ্ঞ সংস্থা সেন উইক এরিভার ইন আর্কিটেক্ট। বিশ্বকাপ শেষ হবার পর কাতারের এতগুলো স্টেডিয়ামের কোন দরকার নেই। তাই বিশ্বকাপের পর স্টেডিয়াম খুলে নির্মাণ সামগ্রী দিয়ে অন্য জায়গায় আবার নতুন স্টেডিয়াম বা ক্রিয়া কাঠামো তৈরি করা হবে। প্রয়োজনে স্টেডিয়ামের অংশগুলো জাহাজে করে অন্য দেশে নিয়ে যাওয়া যাবে। সে কারণেই একে বলা হতো বিশ্বের সর্বপ্রথম পরিবহন যোগ্য স্টেডিয়াম। কাতারের পক্ষ থেকে জানানো হয়েছে। স্টেডিয়ামটি অউন্নত একটি দেশে দান করা হবে। যারা এটা ব্যবহার করে তাদের ফুটবল উন্নয়নের কাজে লাগাতে পারবে।


৪। আল সুমামাহ স্টেডিয়াম: Al Thumama  Stadium

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


আল সুমামাহ স্টেডিয়াম কাতারের আল সুমামাহ অবস্থিত।একটি অত্যাধুনিক স্টেডিয়াম, এ স্টেডিয়ামে প্রায় ৪০ হাজার দর্শক একসাথে বসে খেলা উপভোগ করতে পারবে। এই মাঠে কাতার বিশ্বকাপে কোয়াটার ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। স্টেডিয়ামের অবকাঠামো নকশা করা হয়েছে আরবের ঐতিহ্যবাহী টুপির আবাদে। 

স্টেডিয়ামটির নকশা তৈরি করেছেন আরবের ইঞ্জিনিয়ার ইব্রাহিম এম জায়ইদা ২০২২ সাল বিশ্বকাপ প্রতিযোগিতা পর স্টেডিয়াম এর ধারণক্ষমতা কে ২০ হাজারে কমিয়ে আনা হবে। অতিরিক্ত আসনগুলো বিদেশের কোন ফুটবল প্রজেট উন্নয়নের জন্য দান করা হবে।


৫। এডুকেশন সিটি স্টেডিয়াম:Education City Stadium

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


এডুকেশন সিটি স্টেডিয়াম কাতারের আল রাইয়ান এ অবস্থিত।

এটি কাতার ফাউন্ডেশন এর এডুকেশন সিটির কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এর মধ্যে অবস্থিত। এই স্টেডিয়ামে প্রায় ৪০ হাজার দর্শক একসাথে বসে খেলা উপভোগ করতে পারবে। ফিফা বিশ্বকাপের পরে স্টেডিয়ামটি বিশ্ববিদ্যালয়ের অ্যাথলেটিক দলগুলো ব্যবহার করবে। তখন স্টুডিয়াম এর ধারন ক্ষমতা কমে হবে ২৫ হাজার। এ স্টেডিয়ামটি বিশ্বের সবচেয়ে পরিবেশগত টেকসই স্টুডিয়াম এর মধ্যে একটি। 

২০১৯সালের মে মাসে এডুকেশন সিটি স্টেডিয়ামে ৫ তারকা জি এস এ রেডিং অর্জন করেছে। স্টেডিয়ামের নির্মাণ কাজ ২০২০ সালে জুন মাসে সম্পন্ন হয়েছে এবং ২০২০ সালে ১৫ ই জুন মাসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।


৬। আল রাইয়ান স্টেডিয়াম:Al-Royyan stadium

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


আল রাইয়ান স্টেডিয়াম এর পূর্ব নাম ছিল আহমেদ বিন আল স্টেডিয়াম। বর্তমানে এটি আল রাইয়ান স্টেডিয়াম নামে পরিচিত। এ স্টেডিয়ামটি হচ্ছে কাতার স্টার লিগের দল আল রাইয়ান স্পোর্টস ঘরোয়া মাঠ। ২০০৩ সালে এ মাঠ যখন আহমেদ বিন আল স্টেডিয়াম নামে ছিল তখন এর ধারন ক্ষমতা ছিল ২১ হাজারের কিছু বেশি।২০২২ বিশ্বকাপ উপলক্ষে মাটিকে সংস্কার করে প্রায় ৪১ হাজার ধারণক্ষমতা এ উত্তীর্ণ করেছে। নতুন স্টেডিয়ামের নির্মাণ কাজ শুরু হয়েছে ২০১৬ সালে। 

পরিবেশবান্ধব অস্থায়ী দিকটি বিবেচনায় রেখে স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। কাতারের সংস্কৃতিক প্রতীক কাতারের মরুময় বালির কাঠামো প্রতিফলিত হবে আল রাইয়ান স্টেডিয়ামের নকশা। এই মাঠে বিশ্বকাপের মোট ৭ খেলা অনুষ্ঠিত হবে।২০২২ সাল বিশ্বকাপ প্রতিযোগিতার পর স্টেডিয়াম ধারণ ক্ষমতা থাকবে আবারো ২০ হাজরে কমিয়ে আনা হবে। অতিরিক্ত আসনগুলো বিদেশে কোন ফুটবল প্রযুক্তি উন্নয়নের জন্য দান করা হবে।


৭। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম:Khalifa International Stadium 

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম কাতারের জাতীয় স্টেডিয়াম।

কাতারের দোহায় অবস্থিত এই মাঠটি বহুমুখী স্টেডিয়াম এ ব্যবহৃত হয়। এটি দোহা স্পোর্টস সিটি অংশ। স্টেডিয়ামটি কাতারের সাবেক আমির খলিফা বিন হামাদ আল হানির নামে নামকরণ করা হয়েছে। ১৯৭৬ সালে সর্বপ্রথম চালু করা হয়েছিল। এটি কাতার জাতীয় ফুটবল দলের ঘরোয়া স্টেডিয়াম।২০০৬ সালের এশিয়ান গেমস এর সময় ২০ হাজার থেকে ৪০ হাজার পর্যন্ত উন্নতি করা হয়েছিল।

 এই স্টেডিয়াম ২০১১ সালের এএফসি এশিয়ান কাপ এর ফাইনাল অনুষ্ঠিত  হয়েছে। পরবর্তীতে পুনরায় নির্মাণের পর ২০১৭ সালে আবারো নতুন করে স্টেডিয়ামটি উদ্বোধন করা হয়। কাতার ২০২২ ফিফা বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়ার পর স্টেডিয়াম টির ধারণক্ষমতার বাড়িয়ে ৬৮ হাজার পরিকল্পনা করা হয়েছে।২০২২ বিশ্বকাপের ম্যাচ আয়োজিত করা স্টেডিয়াম এর মধ্যে এই স্টেডিয়াম টির কাজ সর্বপ্রথম শেষ হয়েছে।


৮। আল জানুব স্টেডিয়াম:Al Janoub Stadium

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Bangla


আল জানুব স্টেডিয়াম এর পূর্ব নাম ছিল আল ওয়াক্রাহ স্টেডিয়াম। এটি কাতারের ওয়াক্রাহ শহরে অবস্থিত। স্টেডিয়ামটি ২০১৯ সালে উদ্ভাবন করা হয়েছিল। বিখ্যাত স্থপতি 

জাহা হাদিদ এই স্টেডিয়াম এর নকশা করেছেন। ২০২২ বিশ্বকাপের এর মধ্যে কাজ শেষ হওয়ার মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে আল জানুব স্টেডিয়াম। পারস্য উপসাগরের মুক্তা শিকারিদের ব্যবহৃত ঐতিহ্যবাহী দাও নৌকার পাল থেকে অনুপ্রাণিত হয়ে এই স্টেডিয়াম ছাদের নকশা করা হয়েছে। এই স্টেডিয়াম এর ছাদ ইচ্ছেমতো সরানো যায়।

 বিশেষ শীতলীকরণ পদ্ধতি থাকার কারণে স্টেডিয়াম এর ভিতরে অতিরিক্ত গরম হয় এতে দর্শকদের গ্যালারি ১৮ ডিগ্রী সেলসিয়াস এবং খেলার মাঠ ২০ ডিগ্রী সেলসিয়াস এ ঠান্ডা রাখা যায়। এ স্টেডিয়াম এর ধারন ক্ষমতা প্রায় ৪০ হাজার। বিশ্বকাপের পরে এ স্টেডিয়াম এর আসন অর্ধেক কমিয়ে ২০ হাজার করা হবে। এবং বাকি আসনগুলোতে উন্নত দেশগুলোকে অনুদান দেওয়া হবে। কাতার বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে একটি।সে কারণে তারা একটি বিশ্বকাপ উপলক্ষে ২২০ বিলিয়ন ডলার খরচ করেছে। তবে এই বিশ্বকাপ থেকে তারা ২০ বিলিয়ন ডলার আয় করতে পারবেন।

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম/Qatar Football Stadium List Banglaকাতার বিশ্বকাপ স্টেডিয়াম,কাতার স্টেডিয়াম ছবি,কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম,কাতার বিশ্বকাপ স্টেডিয়াম ছবি,কাতার ফুটবল স্টেডিয়াম কয়টি,ফিফা বিশ্বকাপ ২০২২,কাতার বিশ্বকাপ মাসকট,কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম কয়টি,কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম ,katar bissocup 2022 stadium,qatar football stadium for world cup 2022,কাতার স্টেডিয়াম,খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম

Post a Comment

0 Comments