মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় | Multani Mitti Face Pack Bangla

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় | Multani Mitti Face Pack Bangla

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় | Multani Mitti Face Pack Bangla


মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় ও নিয়ম  

এই আর্টিকেলে আমি আপনাকে সম্পূর্ণ ভাবে বলে দিব মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় গুল সম্পর্কে বিস্তারিত।

ত্বকের সৌন্দর্য বর্ধনের যুগ যুগ ধরে ব্যবহারকৃত মুলতানি মাটি, একটি অতি প্রাকৃতিক উপাদান। মুলতানি মাটির অপর নাম Fuller’s Earth. এটি বিভিন্ন ফেইস প্যাক এবং এসেন্সিয়াল অয়েল একসাথে মিক্স করে ব্যবহার করা যায়। এতে রয়েছে খনিজ উপাদান যেমন ম্যাগনেসিয়াম ক্লোরাইড ,চুনের মিশ্রণ এবং আরো কিছু প্রাকৃতিক উপাদান যা আমাদের ত্বকের ভিতরকার উজ্জ্বলতা ফিরিয়ে আনতে অনেক কার্যকরী। কেমিক্যাল সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার না করে মুলতানি মাটি দিয়ে সহজেই নিজের ত্বককে উজ্জ্বল করা সম্ভব।

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

মুলতানি মাটি কোন স্কিন টাইপ এর জন্য সবচেয়ে বেশি কার্যকরী। শুষ্ক, তৈলাক্ত, সেনসেটিভ সকল স্কিনেই মুলতানি মাটি ব্যবহার করা যাবে শুধুমাত্র ব্যবহার প্রনালী তে কিছুটা ভিন্নতা থাকতে পারে।


১.মুলতানি মাটি এবং নিমের গুড়ার ফেসপ্যাক

উপাদানসমূহ


মুলতানি মাটি সাথে, নিমের গুঁড়া, মধু, গোলাপজল


ফেইসপ্যাক টি বানানোর প্রক্রিয়া এবং ব্যবহার বিধি

একটি পরিষ্কার পাত্রে পরিমাণমতো মুলতানি মাটি নিয়ে নিন। এর তিন ভাগের এক ভাগ নিমের গুড়া নিন। সাথে এক চা চামচ মধু এবং পরিমাণমতো গোলাপ জল নিয়ে মিশ্রণটি ভালোভাবে নেড়ে নিন। 

মুখমন্ডল পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। আপনি চাইলে একটি তোয়ালে কুসুম গরম পানিতে ভিজিয়ে তা দিয়ে ফেইস টা মুছে নিতে পারেন। এতে করে আপনার পোর্স ওপেন হয়ে যাবে। মুলতানি মাটি পোর্স ভিতর থেকে পরিষ্কার করতে সহায়তা করে থাকে।

মুখমণ্ডল শুকনো হবার পূর্বেই ফেইসপ্যাক টি এপ্লাই করুন। এবং ২০ মিনিট অপেক্ষা করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এই প্যাকটি সপ্তাহে ৩দিন ব্যবহার করুন। স্ক্রাব এর পর এই প্যাক ব্যবহারে দ্বিগুন উপকারিতা পেতে পারেন।


এই ফেসপ্যাক আপনার ওপেন পোর্স ভিতর থেকে পরিষ্কার করে, ত্বকে ব্রণ হবার প্রবনতা দূর করবে। এর পাশাপাশি ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে ত্বকের দাগ ছোপ দূর করবে।

 মুখের ছোট ছোট ব্রণ দূর করার উপায়' জানতে এখানে ক্লিক করুন

▶ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন' জানতে এখানে ক্লিক করুন

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় | Multani Mitti Face Pack Bangla


২.মুলতানি মাটি,মধু এবং টকদই এর ফেইসপ্যাক

উপাদানসমূহ


মুলতানি মাটি সাথে, মধু, টক দই, ভিটামিন ই ক্যাপসুল, ফেসিয়াল অয়েল এবং পানি।

ফেইসপ্যাক টি বানানোর প্রক্রিয়া এবং ব্যবহার বিধি

প্রথমে একটি পরিষ্কার পাত্রে ১ চা চামচ মুলতানি মাটি, ১ চা চামচ মধু, ১ চা চামচ টক দই নিয়ে মিক্স করি। মিক্সনটিতে ২-৩ ড্রপ ফেসিয়াল অয়েল এবং একটি ভিটামিন ই ক্যাপসুল দিয়ে আবারো নেড়ে নেই। এই ঘন মিক্সনটিকে পরিমাণ মতো পানি মিশিয়ে পাতলা করে নিই।


আমরা সবাই জানি অতিরিক্ত শুষ্ক ত্বকে অনেক বেশি ময়শ্চার প্রয়োজন হয় তা শুষ্ক ত্বককে হাইড্রেড রাখবে। উপরোক্ত প্রতিটি উপাদান ই এই কাজ টি অনেক ভালো করে থাকে। সপ্তাহে ২-৩ বার ব্যবহার এ ত্বকে শুষ্কতার পরিমাণ যেমন কমে যাবে। এর পাশাপাশি ত্বক ভেতর থেকে পরিষ্কার হয়ে উজ্জ্বল হয়ে উঠবে।

৩.মুলতানি মাটি,বেসন এবং মধুর ফেইসপ্যাক

উপাদানসমূহ


মুলতানি মাটি সাথে, বেসন, মধু এবং পানি


ফেইসপ্যাক টি বানানোর প্রক্রিয়া এবং ব্যবহার বিধি

প্রথমেই একটি পরিষ্কার পাত্রে ১চা চামচ পরিমান মুলতানি মাটি, দেড় চামচ পরিমান বেসন নিয়ে তাতে ২ চা চামচ পরিমান মধু মিশিয়ে নিন। ফেইসপ্যাক টি আরো পাতলা করবার জন্য পরিমানমতো পানি যোগ করুন। 

মুখমণ্ডল ভালো ভাবে পরিষ্কার করে প্যাকটি ব্যবহার করুন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন। বেসন এবং মুলতানি মাটি দুটোই উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। এই প্যাকটি ব্যবহার করার আগে স্ক্রাব করে নিলে অনেক ভালো উপকারিতা পাওয়া যায়।

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় | Multani Mitti Face Pack Bangla


৪.মুলতানি মাটি এবং মধুর ফেইসপ্যাক

যারা একদম কম সময়ের মধ্যে কম উপাদান দিয়ে ফেইসপ্যাক বানিয়ে ব্যবহার করতে চান তাদের জন্য রয়েছে এই ফেইসপ্যাকটি।


উপাদানসমূহ


মুলতানি মাটি সাথে, মধু এবং পানি


ফেইসপ্যাক টি বানানোর প্রক্রিয়া এবং ব্যবহার বিধি

শুধুমাত্র দুটি উপাদান মিশিয়ে সহজেই এই ফেইস প্যাক টি বানানো সম্ভব। প্রথমেই একটি পরিষ্কার পাত্রে ১চা চামচ পরিমান মুলতানি মাটি নিয়ে তাতে ১ চা চামচ পরিমান মধু মিশিয়ে নিন। ফেইসপ্যাক টি আরো পাতলা করবার জন্য পরিমানমতো পানি যোগ করুন।

মুখমণ্ডল ভালো ভাবে পরিষ্কার করে প্যাকটি ব্যবহার করুন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।সপ্তাহে ২ বার ব্যবহার করুন।

মুলতানি মাটির উপকারিতা

ত্বককে পরিষ্কার করে।

ন্যাচারালি ব্রাইটনেস বাড়ায়ি ত্বক উজ্জ্বল করে তোলে।

পিম্পল এবং এর দাগ দূর করে।

ত্বকে দাগ ছোপ থাকলে তা দূর করে। 

সানবার্ণ দূর করে।

র‍্যাশ দূর করে।

বলিরেখা দূর করে বয়সের ছাপ কমায়।

প্রিগমেন্টেশন দূর করে।

ত্বকে টান টান ভাব নিয়ে আসে।

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়,Multani Mitti Face Pack Bangla,মুলতানি মাটি ব্যবহারের নিয়ম,মুলতানি মাটি ও গোলাপ জলের ব্যবহার,মুলতানি মাটি দিয়ে ব্রণ দূর করার নিয়ম,মুলতানি মাটির উপকারিতা কি,মুলতানি মাটি দিয়ে ত্বকের যত্ন,মুলতানি মাটি চেনার উপায়,

Post a Comment

0 Comments